প্রকাশিত: Wed, May 8, 2024 12:46 PM
আপডেট: Mon, May 20, 2024 12:10 PM

[১]প্রথম ধাপে ১৪০ উপজেলায় ভোট আজ

এম এম লিংকন: [২] সকাল ৮ টা থেকে শুরু হয়ে টানা বিকেল বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। এর মধ্যে ২২ টি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করছে নির্বাচন কমিশন। 

[৩] এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী  কোনও প্রতীক ছাড়া স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

[৪] প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে মোট ২৮জন প্রার্থী ইতোমধ্যে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। 

[৫] প্রতি কেন্দ্রে ১৭জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্য এবং প্রতিটি ইউনিয়নে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে ইসি।

 [৬] তবে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এই স্থানীয় ভোটে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে দলীয় প্রতীক না দেওয়াসহ মন্ত্রী-এমপিদের স্বজনদেরও সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেও মাঠের বিরোধী দল বিএনপি  ভোটারদের নিরুৎসাহিত করতে প্রচার-প্রচারণায় নেমেছে। 

[৭] বিশেষজ্ঞরা বলছেন, আওয়ামী লীগ প্রতীকসহ কোনও প্রার্থী না দেওয়ায় এবারের উপজেলায় ভোট পড়ার হার ও প্রতিদ্বন্দ্বিতা বাড়বে ; সেই সঙ্গে নির্বাচনের দিন কিছুটা সহিংসতা বাড়ারও আশঙ্কা রয়েছে।  

 [৮] মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, এই ভোটে আমরা মন্ত্রী- এমপিদের প্রভাব নিবৃত্ত করতে পেরেছি। কেউ কেউ এলাকাতে থাকলেও ভোটের দিন যাতে কোন প্রভাব বিস্তার করতে না পারে তার জন্য সর্ব্বোচ নজরদারি থাকবে। রাজধানীর নির্বাচন ভবন থেকেও সার্বক্ষনিক পর্যবেক্ষণ করা হবে। তবে, নির্বাচন কমিশন এই পর্যন্ত ভোটের মাঠের পরিবেশ পর্যবেক্ষণ করেও কি পরিমাণ ভোট কাস্ট হতে পারে তা মন্তব্য করতে রাজি হন নি। 

[৯] উপজেলার ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মনোনয়ন পত্র অনলাইনে জমা, সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পাঠানো, কোনও প্রার্থী অনাস্থা আনলেই প্রমাণ ছাড়া প্রিজাইডিং অফিসারকে বাতিল,আচরণবিধি লঙ্ঘনে প্রার্থীতা বাতিল এবং মন্ত্রী-এমপিদের প্রভাব রোধে জাতীয় সংসদ সচিবালয়ে চিঠি দেওয়ার মতো উদ্যোগ গ্রহণ করেছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। সম্পাদনা: সমর চক্রবর্তী